দখলকারীদের হামলায় স্কুলছাত্রীসহ আহত -৬

এম বশির উল্লাহ. মহেশখালী:

মহেশখালীতে ১৪৪ ধারা ভঙ্গ করে বহু বছরের বিরোধ পূর্ন জমিতে প্রতিপক্ষের লোকজনরা নির্মাণ কাজ শুরু করেছে। ফলে তাদের বাঁধা দিতে গেলে দখলকারীদের হামলায় স্কুল ছাত্রী সহ ৫জন আহত হয়েছে। ঘটানটি ঘটেছে উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের ঠাকুরতলার প্রাথমিক বিদ্যালয়ে সামনে (সোমাবার) বিকাল ৪টায়।

জমি দখলকারীদের হামলায় আহতরা হলেল প্রকৃত জমির মালিক মরহুম জয়নাল আবেদীনের স্ত্রী আমেনা খাতুন (৬৫), তার পুত্র নাছির উদ্দিন (৩০), সোলাইমানের স্ত্রী তৈয়বা বেগম (৪৫), আমান উল্লাহ মেয়ে ও মহেশখালী আর্দশ উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণীর ছাত্রী উম্মে কুলছুম (১৩), তোহামনি(১৫), জমিলা আক্তার(১৪)।

সুত্রে জানা যায়, মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের ঠাকুরতলা মৌজার মৃত মকবুল আহমদের পুত্র সাব্কে মেম্বার জয়নাল আবেদীন গং এর স্বত্ব দখলিয় আর এস ১৭৮ নং খতিয়ানের ৬.৪২ একর জমি জোর দখল করে সংলগু টেক লাগিয়ে জবর দখল করতে স্থানীয় মৃত মনিদ্র লাল দের পুত্র যাত্রা মোহন দে, রনজিত দে ও মাষ্টার সম্বুর নেতৃত্বে কিছু ভুয়া জাল দলিল সৃজন করে আদালতে একটি মিথ্যা মামলা দায়ের করে বিগত ৪০ বছর ধরে উক্ত জমি গুলোতে বিরোধ সৃষ্টি করে রেখেছে।

অথচ এই জমি গুল্রো জন্য সাব্কে মেম্বার জয়নাল আবেদীন ও তার ভাই মো: ইসহাক মামল্রা খচর বহন করতে করতে নিস্ব: হয়ে যায়, ফলে তারা ঋণের চাপে ষ্ট্রোক করে মারা যায়।

চলিত বছরের শুরুতে উপজেলা প্রশাসন ও থানা প্রশাসনের মধ্যস্থায় যাত্রা মোহন কিছু দিন কাজ বন্ধ রাখে । এদিকে উক্ত জমিতে কোন ধরনের ইমারত তৈরী না করতে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত গত ৫/৯/২২ ইং তারিখে ১৪৪ ধারা জারী করে।

এই সরকারী নিষেধ অমাণ্য করে গতকাল সোমবার সকালে যাত্রা মোহন গং ও মাষ্টার সম্বু তার দলবল নিয়ে জমিতে নির্মাণ কাজ শুরু । এসময় জমির মালিকদের পক্ষে গিয়াস উদ্দিন স্থানীয় উপজেলা প্রশাসন ও থানা প্রশাসনের কাছে মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত কোন ধরনের নির্মাণ কাজ বন্ধ করতে সহায়তা চেয়েছেন। এসময় দুপক্ষের মধ্যে উত্তেজনা দেখা গেছে, বিষয়টি দ্রুত সমাধান করা না হলে বড় ধরনের সংঘাত সৃুষ্টি হবে বলে এলাকাবাসীর আশংকা প্রকাশ করেছেন। অবশেষে সোমবার দখলকারীদের হামলায় ৬ জন আহত হন। ঘটনার খবর পেয়ে মহেশখালী থানার এস আই আবু বক্কর ঘটনাস্থল পরির্দশন করে উভয় পক্ষকে শান্ত থাকার আহবান জানিয়ে অপরাধিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আশ^াস দেন।